আমার যেতে ইচ্ছে করে সেই সোনার গাঁয় যে গাঁয়ের পাশ দিয়ে নদী বয়ে যায়। বর্ষাকালে চারদিকে পানিতে করে থৈ থৈ নৌকা দিয়ে মাঝিরা যায় আর করে হৈ চৈ। মাঝে মাঝে রঙীন পাল তোলা নৌকা ভেসে যায় এই অপরুপ দৃশ্য দেখে চোখ জুড়িয়ে যায়।
আমাদের দেশে আছে ঋতু বৈচিত্র্য বর্ষার পর আসে শরৎ, হেমন্ত। শরৎকালে আকাশে ভাসে সাদা মেঘের ভেলা মেঘের খেলা দেখে দেখে কেটে যায় বেলা।
হেমন্তকাল আসে নবান্নের উৎসব নিয়ে। কৃষকের ঘরে আসে গোলা ভরা ধান কৃষাণ-কৃষাণীর মুখে থাকে আনন্দের বান এসব দেখে আমার ভরে ওঠে প্রাণ।
সোনালী রোদ আর শিশিরের ফোঁটা খেজুরের রস আর মজার পিঠা এসব কিছু নিয়ে হয় শীতের কোঠা, স্বল্প সময়ের এই শীতকালে দিনগুলো কেটে যায় হেসে খেলে।
কোকিলের সুরেলা কন্ঠ নিয়ে আসে ঋতুরাজ বসন্ত এই সময়ে ফুলের সৌরভের থাকে না কোন অন্ত। পুরাতন পাতা ঝরে গিয়ে হয় নতুনের আগমন কচি কচি পাতা দিয়ে তৈরি হয় নতুন সবুজ বন। এই সবুজের মাঝে মন শুধু চায় যেতে হারিয়ে সারাক্ষণ থাকতে ইচ্ছে করে সবুজকে জড়ায়ে।
ফলের রসে টসটস করে গ্রীস্মকাল এ সময়ে ফলের কোন হয় না আকাল, সব রকম ফল পাওয়া যায় এই কালে টাটকা ফলের স্বাদ চাইলে গাঁয়ে যাও চলে।
নানাবৈচিত্র্যে ভরপুর আমাদেরই গাঁ এই সৌন্দর্য্য কারো এখন চোখে পড়ে না, গাঁয়ে যেয়ে একটু থেকে আসো না এমন দেশ পৃথিবীর কোথাও পাবে না। তাইতো ইচ্ছে করে মোর গাঁয়ে যেতে চলে এমন গাঁ পাবনা বিশ্বের অন্য কোথাও গেলে।
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
ম্যারিনা নাসরিন সীমা
নিজের জন্মভূমি নিজের গ্রাম নিজের কাছে শ্রেষ্ঠ । সবার মা যেমন তার কাছে সর্বশ্রেষ্ঠ । সুন্দর ছন্দে সাজিয়েছেন নিজ গ্রামকে । ভাল লাগলো ।
faisal
সোনালী রোদ আর শিশিরের ফোঁটা
খেজুরের রস আর মজার পিঠা
এসব কিছু নিয়ে হয় শীতের কোঠা,
স্বল্প সময়ের এই শীতকালে
দিনগুলো কেটে যায় হেসে খেলে।
- অনেক সুন্দর বন্ধু.
এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।
প্রতি মাসেই পুরস্কার
বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।
লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন
প্রথম পুরস্কার ১৫০০ টাকার
প্রাইজ বন্ড এবং সনদপত্র।
দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার
প্রাইজ বন্ড এবং সনদপত্র।